![]() |
OUTLANDER , X-TRAIL |
বাংলাদেশ 7- সিটার গাড়ি/ এক্সট্রেইল নাকি আউটলেন্ডার?
7- সিটার গাড়ি নিয়ে লিখার কারন হচ্ছে অনেকে পুরো ফ্যামেলির কথা চিন্তা করে একটা ৭ সিটার কেনার কথা চিন্তা করে। সাধারণত আমাদের ফ্যামিলি মেম্বার বেশী হওয়ায় অনেকে সেডানের বদলে একটা এমপিভি কেনার কথা চিন্তা করে। তাতে পুরো ফ্যামিলিও কাভার হয়ে যায় আর ইচ্ছেমতো কার্গো ক্যারি করা যায় যেটা সেডান গাড়িতে লিমিটেড। আগে মানুষ খুব দরকার না হলে 7 সিটার গাড়ি কিনতো না কারন ভয়াবহ মাইলেজ দিত! তখন ৭ সিটার বলতেই রেন্ট এ কারে ইউজ হতো। বাট দিন বদল হয়েছে এখন হাইব্রিড ৭ সিটার এসেছে তাই তেলের টেনশান নেই বললেই চলে। ৭ সিটার গাড়িগুলো ট্রু প্রাকটিক্যাল কার, আপনার পুরো ফ্যামেলি কাভার হচ্ছে, স্পেসও নরমাল সেডান থেকে বেশী পাওয়া যায়, বুট স্পেসও অনেক সাথে অনেক অনেক কম্ফোর্টেবল। তাই সবাই এখন ৭ সিটারের দিকে মনোযোগ দিচ্ছে। আজকে কথা বলবো বাংলাদেশে পাওয়া যায় এমন কিছু ৭ সিটার গাড়ি নিয়ে। চলুন শুরু করা যাক!
এক্সট্রেইল: আমরা সাধারণত এক্সট্রেইল ৫ সিটার দেখে অভ্যস্ত কিন্তু ৭ সিটারেও আসে যদিও তেমন খুব একটা দেখা যায়না। তারপরেও যদি আপনি ৭ সিটার কেনার কথা চিন্তা করেন তাহলে এক্সট্রেইলের কথা ভাবতে পারেন। কেন? কারন এর লুকস! অন্য কোন ৭ সিটার এক্সট্রেইলের মতো লুকস দিতে পারবেনা, নতুন ২০১৯ এর গুলো তো আরও জোস। এস্কয়ার প্রিয়াস আলফা এগুলো ক্লাস লিডিং ৭ সিটার হলেও একটা ব্যাপার মিসিং ছিল দ্যাট ইজ লুক। এক্সট্রেইল সেই এক্স-ফ্যাক্টরটা পূরন করে দিয়েছে। লুকস যদিও মাশাআল্লাহ কিন্তু মাইলেজ এর দিক দিয়ে সাকস। পুরোনো এক্সট্রেইল গুলোও ভয়াবহ মাইলেজ দিত ৩-৪ kmpl এর মতো তবে নতুনগুলোতে প্রবলেম কিছুটা সলভ হয়েছে, মাইলেজ আগের থেকে কিছুটা বেড়েছে যেমন ধরুন ৭-৮ কিলোর মতো সিটিতে যেটা ঠিকই আছে নন হাইব্রিড এসইউভি হিসেবে। এক্সট্রেইলে বাড়তি কিছু সুবিধার পাবেন যেগুলো আইটলেন্ডারে পাবেন না যেমন এক্সট্রেইলের অফ-রোডিং ক্যাপাবিলিটি আউটলেন্ডার থেকে বেশী, তাছাড়া এক্সট্রেইলের টর্ক ও আউটলেন্ডার থেকে বেশী যেটা অফ রোডিং এ এক্সট্রা সাপোর্ট দিবে আপনাকে। তাছাড়া এক্সট্রেইলের বডি শেপ এবং এ্যারোডাইমিকস এর কারনে বাংলাদেশের যে কোন জায়গায় নিয়ে যেতে পারবেন যদি ফোর হুইল ড্রাইভ ভার্সনটা হয়। তাই মাইলেজ নিয়ে যদি আপনার খুব একটা মাথাব্যাথা না থাকে ৭সিটার হিসেবে এক্সট্রেইল কিন্তু একটা প্রিমিয়াম অপশন।
আউটলেন্ডার: ৭ সিটার হিসেবে আমাদের আরেকটা অপশন। ৭ সিটার হিসেবে আউটলেন্ডার চয়েজ করার ২-১টা কারন থাকতে পারে। প্রথম কারনটা হচ্ছে এর ডিজাইন আর লুকস। লুকস এর দিক চিন্তা করতে গেলে লুক হিসেবে আউটলেন্ডারের একটা রাজকীয় ব্যাপার আছে যেটা এক্সট্রেইলে আসে না। এক্সট্রেইল একটু স্পোর্টি লুকস গাড়ি যেটা ঠিকই আছে যথেষ্ট এগ্রেসিভ লাগে। অন্যদিকে আউটলেন্ডার একটু ক্লাসি লুকিং গাড়ি। যাইহোক ডিজাইনটা যার যার পছন্দের ব্যাপার সেটা আপনাদের উপর ছেড়ে দিচ্ছি। তবে ডিজাইনের সাথে সাথে দামটাও হাই, এই ক্লাসে সবথেকে দামি গাড়ি হচ্ছে আউটলেন্ডার। তবে ইন্টেরিয়র ডিজাইনের কথা বললে স্টিল এক্সট্রেইলের ইন্টেরিয়র বেশী সুন্দর, আউটলেন্ডারের যদিও নিউ শেপ এসেছে, অনেক আপগ্রেড এসেছে তবু ইন্টেরিয়র ডিজাইনের দিকে তাকালে এক্সট্রেইলের ড্যাশবোর্ড আপনার বেশী ভল লাগবে। এছাড়া বাকি সব ফেফটি ফিচার যা আছে সব মোটামুটি দুইটা গাড়িতেই মোর লেস সেম। তো কেন আপনি এক্সট্রেইল না কিনে আউটলেন্ডার কিনবেন? প্রথমত দাম, আপনার যদি বাজেট কিছুটা বেশী থাকে এবং সাথে সাথে ডিজাইনটাও ভাল লাগে তাহলে আউটলেন্ডারের দিকে যেতে পারেন এক্সট্রেইল ছেড়ে।
এইছিল দেশে পাওয়া দুইটা ৭ সিটার গাড়ি নিয়ে আমাদের আজকের আয়োজন। কমেন্ট করে জানাতে পারেন কেমন লেগেছে, এছাড়াও গাড়িগুলো নিয়ে কোন মতামত থাকলে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন।
POST COLLECT FROM FACWBOOK PAGE CARHUB BD
PAGE LINK https://web.facebook.com/photo?fbid=3705558599470672&set=a.2453758284650716
0 Comments