IMO ইমু-অ্যাপ এর কিছু সেটিং যারা জানেন না শুধুমাত্র তাদের জন্য...


যারা না জানেন শুধুমাত্র তাদের জন্য...
আমারা যারা স্মার্টফোন ব্যবহার করি Imo সেবা গ্রহন করিনা এমন সংখাটা খুবই নগন্য হয়তো। আর প্রবাসীদের ক্ষেত্রেতো কোন কথাই নেই। আর এ নিয়ে অনেকের অনেক রকম বিরম্বনায়ও পড়তে হয়েছে। ব্যক্তিগত ভাবে ২০১৫ সালে আমি প্রথম Imo ব্যবহার করা শুরু করি, কিন্তু এটাতে কোন সিকিউরিটি সিস্টেম ছিলনা বললেই চলে। আর তারজন্য ২০১৬ তে বন্ধ করে দেই। আমাদের মোবাইল ফোনে যদি একবার Imo একাউন্টটি করে থাকি পরবর্তীতে সেই ডিভাইস যদি ফর্মেট কিংবা ফ্লাশ করি তারপর যদি মোবাইল নাম্বার দেই তাহলে দেখব কোন ভেরিফিকেশন কোড ছাড়াই ওপেন হয়ে গেছে। আর কখনো যদি আমাদের মোবাইল চুরি হয়ে যায় বা বিক্রি করে দেই কিন্তু আমরা জানতেই পারিনা তারা আমদের একাউন্টটি ব্যবহার করে আবার আমদের ফাঁদে ফেলছে কি না, যদি একাউন্ট ডিলিট করে দেই তাও যে ডিভাইসে একবার একাউন্ট করা হয়েছিল সেটায় ফোন নাম্বার দিলেই আবার ওপেন হয়ে যায়। বিশেষ করে মা ও বোনেরা অনেকে অনেক হয়রানির শিকারও হয়েছেন। আর এবার এর সমাধান করতে পারেন আপনি নিজেই। যাই হউক এবার আসি কিভাবে Imo নিরাপদে ব্যবহার করতে পারি সে সম্পর্কে আমার জানা কিছু টিপস। সম্প্রতি Imo আপডেট ভার্শনে তারা একটি অপশন যোগ করেছে সেটার নাম হলো Manage Devices. আর এই অপশনের মাধ্যমে আপনি আপনার মোবাইল নাম্বারে যতগুলা Device এ Imo একাউন্ট করেছিলেন সেই device গুলার লিস্ট এখানে পাবেন। আর আপনার Device ছাড়া যত Device দেখতে পাবেন সেগুলো ডিলিট করে দিন। যেমন আমি প্রথম এই অপশনে গিয়েতো অবাক, আমার অগোচরেই অনেক ডিভাইসে এতোদিন লগিন ছিল, আর পরিচিত ডিভাইস গুলার মধ্য আমি PC Windows আর আমার ফোনটা রেখে বাকি ডিভাইস গুলা Delete করে দেই। তার জন্য যে ধাপগুলা অনুসরণ করতে হবে তা আমি Screen Shoot এর মাধ্যমে দেখিয়েছি নাম্বারিং করে। আর ৬নং ধাপে যাওয়ার পর আপনি যখন কোন Device Delete করতে চান সেই Device এ ক্লিক করলে আপনার নাম্বারে একটি কল বা Verification কোড SMS এর মাধ্যমে পাঠাবে তারা আর সেই কোডটি নির্দিষ্ট স্থানে বসিয়ে দিলেই কাজ শেষ।
আরো কিছু জানার থাকলে বা ভুল কিছু লিখে থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন।





Post a Comment

0 Comments