হর্স পাওয়ার বাড়ানোর সিক্রেট রেসিপি; গাড়ির ecu টিউন করলেই বেড়ে যাবে 50hp
একটা আফটামার্কেট এক্সস্ট লাগালে এক্সট্রা 10hp, স্টিকার লাগালে 5hp! ecu টিউন করলে তো কনফার্ম 50hp! আসলেই কি তাই?
চলুন এটা বোঝার আগে বোঝা যাক ecu কি। ecu হচ্ছে একটা কম্পিউটার যেটা গাড়ির চারপাশে থাকা স্পীড সেন্সর, অক্সিজেন সেন্সর, জিরো ফ্লো সেন্সর, ইঞ্জিন সেন্সরসহ এরকম হাজারটা সেন্সর থেকে প্রতি সেকেন্ডে ডাটা নেয়, ডাটা এ্যানালাইজ করে। ওই ডাটা এ্যানালাইজ করে ecu ঠিক করে আপনার গাড়ির পার্ফমেন্স কখন কিরকম হবে। গাড়ির এয়ার ফুয়েল রেশিও কত থাকবে, ইগনিশন টাইম কত হবে, অক্সিজেন কত পাস করবে, কত আরপিএমে কত হর্স পাওয়ার দিবে, কত টর্ক দিবে সবকিছুই ecu ঠিক করে। ম্যানুফ্যাকচার চায় গাড়ি যত পারে তত ইকোনমিক্যাল করতে তাই তারা একটা ফিক্সড আরপিএম রেঞ্জের ভেতর গাড়িটার পার্ফমেন্স এমন রাখে যাতে সেটা ফুয়েল ইকোনমিক হয়। ধরা যাক তারা 5000 rpm এ গাড়িটা সবচেয়ে বেশী ইকোনমিক করেছে। এই রেঞ্জে আপনি কিছুই করতে পারবেন না কারন এটা ফ্যাক্টরি ফিটেড। কিন্তু আপনি 3000 rpm এ কিন্তু টিউন করতে পারবেন। যেমন ecu থেকে আপনি ইগনিশন টাইম ভ্যালু চেঞ্জ করে একটু পার্ফমেন্স ওরিয়েন্টেড করে দিলেন। এয়ার ফৃয়েল রেশিও ভ্যালু চেঞ্জ করে আগের থেকে আরও বেশী এয়ার ফুয়েল ঢোকালেন কার্বোরেটরে, লঞ্চ কন্ট্রোল সিস্টেম ইনস্টল করলেন, রেভ লিমিট বাড়ালেন, ট্রাকশন কন্ট্রোল রিমুভ করে দিলেন। এইসব করলে আপনার গাড়ির পার্ফমেন্স বাড়বে এটা ঠিক। কিন্তু এতটাও বাড়বে না যে একেবারে 50hp বেড়ে যাবে। তাই কেউ যদি বলে ecu টিউন করে 50hp বাড়িয়ে দিবে খুশি হয়ে তার হাতে গাড়ি দিয়ে দিবেন না। আরেকটা কথা মনে রাখতে হবে টিউন করলে অবশ্যই প্রফেশনাল কাউকে দিয়ে করাতে হবে যিনি যানেন তিনি কি করছেন। আপনি কিন্তু গাড়ির ecu নিয়ে কাজ করছেন তাই এমন কাউকে দিয়ে টিউন করাবেন না যিনি K&N এয়ার ফিল্টার ইনস্টল করেলেই 40hp এর গ্যারান্টি দেয়!
Post Fb page:CarHub Bd
0 Comments