হাই স্পীডে গাড়ি চালানোর সময় যে ৫ টি ভুল কখনোই করবেন না




 হাই স্পীডে গাড়ি চালানোর সময় যে ৫ টি ভুল কখনোই করবেন না

১- আপনি হয়ত নরমালি সিটিতে ড্রাইভ করার সময় স্টিয়ারিং ঘোরানোর কাজ অনেকসময় এক হাতেই কাজ সেরে ফেলেন অথবা কখনো এই হাত কখনো এই হাত করে চলান, ঠিক এই অভ্যাসগুলো যদি হাইওয়েতে ১২০+ কিলোমিটার স্পীডে ট্রাই করতে যান; আপনি কল্পনাও করতে পারবেন না নিজেকে কি বিপদে ফেলছেন। হাই স্পীডে ক্রুজ করার সময় দুই হাত ঠিক পজিশনে থাকা অনেক গুরুত্বপূর্ণ একটা ম্যাটার। হাতের স্টিয়ারিং ডিরেকশনের সাথে ফ্রন্ট টায়ারের ডিরেক্ট কানেকশান আছে। সঠিক নিয়ম হচ্ছে স্টিয়ারিং হুইলের ওপর 9.03 পজিশনে হাত রাখা, মানে একটা হাত ওয়াল ওয়াচের ৯টার পজিশনে আরেকটা ০৩ মিনিটের পজিশনে রাখতে হবে। তাহলে ইভেন হাইস্পীডে আপনার গাড়ির উপর ভাল কন্ট্রোল থাকবে।

২- আপনার কি গাড়িতে খুব জোরে মিউজিক শোনার অভ্যাস আছে? থাকলে এখনই কন্ট্রোল করেন, হাই স্পীডে লাউড মিউজিক শোনলে রোডে আপনার ফোকাসিং এর উপরে ডেট্রিমেন্টাল ইফেক্ট পড়বে। কানাডার মেমোরিয়াল ইউভার্সিটির একদল গবেষক প্রমাণ করে দিয়েছে লাউড মিউজিকের সাথে রিয়েকশনের ডাইরেক্ট সম্পর্ক আছে। ধরুন মিউজিক যদি ৯৫ ডেসিম্যালে প্লে হয়, রিয়্যাকশন টাইম বেড়ে যাবে ২০% পর্যন্ত। হাইস্পীডে গাড়ি ক্রাশ করার জন্য এটাই ইনাফ। সো সামনের উইকেন্ডে মাওয়াতে স্পীডিং করার চিন্তা থাকলে প্লিজ মেক সিউর মিউজিক অফ।

৩- একটা কথা কি জানেন ফর্মুলা ওয়ানের ইন্সট্রাকটররা সবার আগে গুরুত্ব দেন পার্ফেক্ট সিটিং পজিশনে, হাইস্পীডে কম্ফোর্টেবলি ক্রুজ করার জন্য আপনার আইডল সিটিং পজিশনে থাকা খুব দরকার।  ব্রেক প্যাডেলে পা থাকবে একটু হেলানো, দুইহাতের কব্জি  স্টিয়ারিং হুইলের উপর পর্যন্ত কম্ফোর্টেবলি যেতে হবে, গিয়ারনবের উপর ইজি কন্ট্রোল থাকতে হবে, তাছাড়া সিট যত নিচে করা যায় ততই আপনি লোয়ার সেন্টার অব গ্রাভিটিতে থাকবেন; যেটা রোড সারফেসের উপর আপনার কন্ট্রোল আরও ভাল করবে।

৪- ড্রাইভের সময় স্ট্রেইট সামনে ঠিকমতো না তাকানোর জন্য রোডে এমনকি ট্রাকেও অনেক অনেক এ্যাক্সিডেন্ট হয়। যেমন যখন আপনি হাইস্পীডে কর্নারিং করতে যাবেন তখন যদি দূর থেকেই  কর্ণারে খেয়াল করতে করতে না যান হঠাৎ হাইস্পীডে কর্নারে ঢুকে আপনি দিশেহারা হয়ে যাবেন। এমনকি রাস্তা থেকেও ছুটে যেতে পারেন। তাই সবসময় মনোযোগ থাকবে হবে দূরে এবং আপনার লেন বরাবর।

৫- যারা ফাস্ট ড্রাইভিং করেন তারা জানেন ঠিকমতো কর্নারিং টাইমিং কতটা দরকার, গাড়ি শুধু স্ট্রেইট ফাস্ট ড্রাইভ করলে হয়না কর্নারিং এ স্কিল দেখাতে হয়। যখন কর্ণারিংঢুকবেন তখন এর সাইকোলজিটা আপনার বুঝতে হবে, কখন ব্রেক করবেন বা ডিসেলেরেট আবার কখন থ্রটল দিবেন। এটা একদিনে আসবেনা, অনেক অনেক প্রাকটিসের পর হাতে আসবে। কর্ণারিং এর টেকনিকটা যদি আপনার হাতে চলে আসে এর থেকে মজা আর কিছুই নেই। তবে যতক্ষণ পর্যন্ত ব্যাপারটা পুরোপুরি কন্ট্রোলে না আসছে ততদিন লো স্পীডে প্রাকটিস করতে থাকেন।

ইয়াপ এগুলাই ছিল আমাদের পক্ষ থেকে অল্প কিছু টিপস, মেনে চলার চেষ্টা করবেন। স্ট্রেইট লাইনে যে কেউ স্পীড তুলতে পারে কিন্তু ফাস্ট ড্রাইভিংঅন্য ব্যাপার। ফাস্ট ড্রাইভিং অনেক ফান যদি কন্ট্রোল থাকে। এই কন্ট্রোল একদিনে আসবেনা; অনেক অনেক চেষ্টা করে যেতে হবে। আপনাদের মধ্যে অনেকে এক্সপার্ট আছেন যারা আসলেই ভাল ড্রাইভ করেন তারা কমেন্ট করে রিয়েল লাইফ এক্সপেরিয়েন্স জানাতে পারেন। কোন পয়েন্ট বাদ গেলে অবশ্যই জানাবেন।

Post a Comment

0 Comments