আজকের টপিক Toyota ZZ ইঞ্জিন সিরিজ



আজকের টপিক Toyota ZZ ইঞ্জিন সিরিজ

টয়োটার ZZ ইঞ্জিন হচ্ছে একটা ফোর পিস্টন ইঞ্জিন সিরিজ। ZZ সিরিজের ইঞ্জিনগুলো এই ইঞ্জিনগুলো ডাই-কাস্ট এলুমিনিয়াম ইঞ্জিন ব্লক ইউজ করে কাস্ট আয়রনের সিলিন্ডার লাইন সহ। এলুমিনিয়ামের তৈরি 4 ভাল্বের সিলিন্ডার হেড ইউজ করা হয়, ক্যামশ্যাফটগুলো চেইন ড্রাইভেন। আমাদের দেশে জনপ্রিয় 1800cc 1ZZ এবং 2ZZ ইঞ্জিনগুলোত একটু ডিফারেন্ট টাইপ বোর এবং স্ট্রোক ইউজ করা হয় যেগুলো অন্যান্য ZZ ইঞ্জিনে ইউজ করা হয়না। টয়োটার এই ইঞ্জিনগুলো আকারে ছোট কিন্তু পার্ফমেটিভ হাই রেভিং ন্যাচারালি এসপিরেটেড ইঞ্জিন। এই বৈশিষ্ট্যের জন্যই এই ইঞ্জিনগুলো একসময়  এক্সট্রিমলি পপুলার ছিল,এমনকি এখনো অনেকের কাছে অনেক পছন্দের এই zz ইঞ্জিন। এই সিরিজের 2ZZGE যেটায় স্পেশালি ইয়ামাহা কাজ করেছিল এই ইঞ্জিনটা আমাদের দেশে খুব চলে। আরেকটা কথা বলা হয়নি এই ইঞ্জিনগুলো কিন্তু সুপারচার্জার সহ আসে TRD ভার্সনে। চলুন একনজরে দেখা যাক ZZ ইঞ্জিনের স্পেক,

Manufacture: Toyota
Production: 1997-
Config: Straight 4
Displacement: 1.4L
                           1.6L
                           1.8L
Cylinder Bor: 79 mm,82 mm
Piston Stroke: 71.3-81.5-85-91.5 mm
Valvetrain: DOHC, VVT-i, VVTL-i
Compression ratio: 10.0:1, 11.5:1
Fuel type: Gasoline
Fuel System: Multi point fuel injection    
Cooling: Water Cooling
   
টয়োটার ইঞ্জিন গুলোয় সাধারনত প্রথমের সংখ্যাটা দিয়ে জেনারেশন বোঝায় এবং পরের এ্যালফাবেটগুলো দিয়ে বোঝায় ইঞ্জিন ফ্যামেলি। যেমন এখানে 2ZZ মানে ZZ ইঞ্জিনের সেকেন্ড জেনারেশন। 1ZZ হলে হতো ফাস্ট জেনারেশন। এবং এগুলোর পরে যে স্পেশাল ক্যারেকটার গুলো থাকে যেমন 2ZZ-GE এটা দিয়ে বোঝায় এটা ZZ সিরিজের একটা স্পেশাল ইঞ্জিন যেটায় পার্ফমেন্স ওরিয়েন্টেড সিলিন্ডার হেড আছে, এর এঙ্গেল ভাল্বগুলো সাধারন ইঞ্জিন থেকে বেশী ওয়াইড এবং ইলেকট্রিক্যাল ফুয়েল ইনজেকশন ইউজ করে। এরকম একেকটা স্পেশাল ক্যারেকটার দিয়ে এক এক রকম স্পেশ্যালিটি মিন করে।

কোন কিছু বলার থাকলে কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ পড়ার জন্য।
Post : FB page Carhub bd

Post a Comment

0 Comments