কি কি সাইন বা কোন বিষয় গুলো আপনি ফিল করলে বুঝবেন যে আপনার Shock Absorber নষ্ট বা একেবারে নষ্টের দিকে চলে গেছে, চলুন জানা যাক!

 বাংলাদেশে গাড়িগুলোতে অনেক ধরণের সমস্যা হয়ে থাকে, যার মধ্য একটি অন্যতম প্রধান সমস্যা গাড়ির Shock Absorber, যেটা নষ্ট হয়ে গেলেও আমরা অনেকে বুঝি না যে আমাদের Shock Absorber নষ্ট হয়ে গেছে। তো কি কি সাইন বা কোন বিষয় গুলো আপনি ফিল করলে বুঝবেন যে আপনার Shock Absorber নষ্ট বা একেবারে নষ্টের দিকে চলে গেছে, চলুন জানা যাক!


১। যখন আপনি দেখবেন যে ব্রেক করার পর ঠিক যতটুকু জায়গার মধ্য গাড়িটি থামার কথা তার চেয়ে বেশি পরিমাণ জায়গা অরিক্রম করছে তখন এইটা একটা ভাইটাল সাইন যে আপনার Shock Absorber এ সমস্যা। যদিও অন্য অনেকগুলো কারনে হতে পারে তবে বাংলাদেশের প্রেক্ষাপটে ব্রেকে সমস্যা না থাকলে আপনার Shock Absorber এ সমস্যার কারনে এমন হয়! Shock Absorber এর অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হল টায়ারগুলোকে মাটির সাথে ধরে রাখা যাতে মাটির সাথে টায়ার বাউন্স না খায় বা কোনভাবে গাড়ি জাম্প করলে সেফলি মাটিতে পড়ে বাউন্স না করে!  কিন্তু Shock Absorber যখন নষ্ট হয়ে যায় তখন তারা এই বাউন্স কন্ট্রোল করতে পারে না!


২। আরেকটা প্রব্লেল হল সাইড দিয়ে টায়ারের গ্রিপ ক্ষয় হয়ে যাওয়া! তবে মনে রাখবেন Steering box এ যদি সমস্যা থাকে তাহলেও গ্রিপ সাইড দিয়ে ক্ষয় হতে পারে! তো আসলে এ ধরণের সমস্যা পেলে কাইন্ডলি তাড়াতাড়ি চেক করাবেন, কেননা টায়ারের গ্রিপ ঠিক না থাকলে তা সেফটি ইস্যু হয়ে দাঁড়ায়!


৩। একটা মজার ব্যাপার জানেন কি না জানি না, Shock Absorber নষ্ট হয়ে গেলে জোড়ে বাতাস আসলে গাড়ি দুলতে থাকবে! আবার আপনি নিজে ইচ্ছা করে গাড়ির সামনে বা পিছনে জোড়ে নিচে যাতা দিলে গাড়ি একবারে উপরে না উঠে কয়েকবার উঠানামা করবে বা দুলতে থাকবে বা বাউন্স বলের মত বাউন্স খাবে!


৪। গাড়ির রাইড খুব uncomfortable হয়ে যাবে আর রাইড হাইট একটু হলেও কমে যাবে! ফলস্বরূপ গাড়ি যখন গর্তে পড়বে বা স্পিড ব্রেকারের উপরে উঠবে তখন আর আগের মতন মজা তো পাবেন ই না বরং হালকা জোড়ে উঠলে মনে হবে এর চেয়ে রিকশা ভালো!


৫। গর্তে পড়লে বা স্পিড ব্রেকারের উপর দিয়ে যাওয়ার সময় বা একটু জোরে গেলেই শব্দ করবে আর এমন মনে হবে যে শব্দটা হাল্কা নিচ থেকেই আসছে!


৬। অনেক সময় দেখা যায় Shock Absorber এর সাইড দিয়ে ওয়েল বেয়ে বেয়ে নিচের দিকে পড়ে যাচ্ছে যা স্টিয়ারিং ডানে বা বামে পুরোপুরি কাটলে বুঝা যায়! এই সাইনটি দেখেও আমরা অনেকে ইগ্নোর করি কিন্তু এটি একদম ঠিক না! ওয়েল লিক করা মানে Shock Absorber নষ্ট হওয়া।


৭। যদি আপনি রেগুলার গাড়ি চালান তাহলে আপনি নিজেই বুঝবেন যে গাড়ির হ্যান্ডেলিং আর স্ট্যাবিলিটি কি পরিমাণে কমে গেছে!


৮। গাড়ি যদি হার্ড ব্রেক করার পর সামনের দিকটা নিচের দিকে ঝুঁকে যায়, তবে বুঝবেন যে আপনার Shock Absorber এ সমস্যা আছে বা নষ্ট হয়ে গেছে! 


তো আসলে উপরের এই সমস্যা গুলোই মেইনলি দেখা দিবে যখন Shock Absorber এ সমস্যা হবে বা তা নষ্ট হবে বা নষ্টের দিকে চলে যাবে! এই বিষয়গুলো নিইয়ে সতর্ক থাকলেই আর সমস্যা হবে না বরং আপনার রাইডটি থাকবে একদম টিপ-টপ।

Post a Comment

0 Comments