যেসকল কারনে আমাদেরর গাড়ি ভাইব্রেট করে।

 ভাইব্রেশনঃ

আজকে কথা বলবো, সাধারনত যেসকল কারনে আমাদেরর গাড়ি ভাইব্রেট করে।

কারন ০১ঃ

সবচেয়ে কমন কারন হচ্ছে ইঞ্জিন মিস ফায়ার। সেটা একটা সিলিন্ডার বা একাধিক সিলিন্ডার থেকে আসতে পারে। গাড়ি দাড়ানো অবস্থা থেকে টান দিলে বা হাই স্পীডে, অনেক সময় খেয়াল করবেন, গাড়ি একটু ধাক্কা দেয়,হেজিটেট করে, বা হাল্কা কাপে, এটার মূল কারনই ইঞ্জিন মিস ফায়ার। সাধারনত এটাতে ইঞ্জিন চেক লাইট জ্বলে উঠে আর মাল্টি সিলিন্ডার মিস ফায়ার হলে, ইঞ্জিন চেক লাইট ফ্ল্যাশ করবে।

কারন ০২ঃ

যদি কখনো শুধুমাত্র ব্র‍্যাক পেডেলে চাপ দিলে গাড়ি ভাইব্রেট করে, তাহলে বুঝতে হবে আপনার গাড়ির ব্রেক রোটর বা/এবং ব্রেক প্যাড অসমানভাবে ক্ষয়ে আছে। সাধারনত সমস্যাটা শুরু হয় আপনার ব্রেক পিস্টন (ডুয়েল পিস্টনের ক্ষেত্রে) জ্যাম হলে বা ব্রেক প্যাড যে স্লাইড ক্লিপের উপর স্লাইড করে সেটায় যথেস্ট লুব্রিকেন্ট না থাকলে বা ক্যালিপার গাইড পিনে যথেস্ট লুব্রিকেন্ট না থাকলে। এসব ক্ষেত্রে, আপনার ব্রেক এলিমেন্টগুলার সারফেস অসমান বলে চাকা কাপতে থাকে যেটা কেবিন থেকে ভালোই বোঝা যায়।

কারন ০৩ঃ

হাই স্পীডে, ধরেন ৬০-৮০ স্পিডে, যদি ভাইব্রেশন ফিল করেন, ৮০-৯০% কারন হচ্ছে গাড়ির হুইল ব্যালেন্স নষ্ট। এছাড়া ২০-১০% কারন হলো, সাধারনত যা যা ঘোরে, সেগুলার ব্যালেন্স নষ্ট বা ক্ষতি হলে। যেমন যদি রীম বাকা থাকে, সিভি এক্সেল ডেমেজ থাকে বা হুইল ক্যাপ/কভার হয়তো অনেকটা ভাংগা ইত্যাদি। যা যা জিনিষ ঘোরে, সেটা সমান হতে হবে ওজনে সব দিকে।

কারন ০৪ঃ

গাড়ি পার্কিং বা নিউট্রালে থাকলে সমস্যা নেই কিন্তু যখনই D বা R মুডে দেয়া হয় সাথে সাথে গাড়ি কাপতে থাকে। এরকম হলে বুঝতে হবে সাধারনত গাড়ির ইঞ্জিন মাউন্টিং বা ট্রান্সমিশন মাউন্টিংয়ে সমস্যা। গাড়ি যখন P বা N এ থাকে, তখন বাড়তি কোন টর্ক এপ্লাই হয়না বলে ইঞ্জিনের নরমাল শেকিং যেটা সটা বেশি থাকেনা। কিন্তু যখন D বা R এ দেয়া হয় তখন টর্ক এপ্লাই হয় বলে ইঞ্জিনের নরমাল শেকিং বাড়ে। কিন্তু ইঞ্জিন মাউন্ট বা ট্রান্সমিশন মাউন্টে যে রাবার থাকে সেটা, প্লাস, মাউন্ট দিয়ে চেসিস হয়ে ভাইব্রেশন গ্রাউন্ডে চলে যায় বলে কেবিনে সেটা বোঝা যায় না। কিন্তু যদি মাউন্টিং ফাটা, ভাংগা থাকে তখন এই ভাইব্রেশন মারাত্বকভাবে বোঝা যায় কেবিনে।

আরো একটা কারনে ভাইব্রেশন হয়। হয়তো গাড়ি চালাচ্ছেন কোন সমস্যা নেই, যেই গাড়ি দাড় করালেন, ভাইব্রেশন শুর (D এবং R মুডে) এবং সেইসাথে RPM পড়ে যায়। আবার এটা যে সবসময়ই হয়, তাও না। এমনটা হয় যদি ইগ্নিশন কয়েলের সাথে যে জ্যাক থাকে, সেটার পাশের ক্লিপ ভেংগে লুজ (সেক্ষেত্রে গাড়ি কাপবে এবং RPM নেমে যাবে) হয়ে থাকলে। যেটা হয়, D বা R মুডে ইঞ্জিনের নরমাল শেকিং বাড়ে, তখন ক্লিপ লুজ থাকার কারনে ইগ্নিশান কয়েলে কারেন্ট কখনো পায় আবার পায়না, তখন RPM পড়ে গিয়ে ইঞ্জিন বন্ধ হওয়ার উপক্রম হয় বলে ভাইব্রেট শুরু করে।

কারন ০৫ঃ

গাড়ি চালাচ্ছেন, আপনার স্টিয়ারিং কাপছে বা/এবং গাড়ি কাপছে। এটার মূল কারন গাড়ির ইনার টাই রড বা আউটার টাই রড বা/এবং টাই রডের বল জয়েন্টে সমস্যা। হুইল সমস্যা থাকলেও এধরনের সমস্যা হয়।

আশা করি তথ্যগুলা কাজে লাগবে। গাড়ির যত্ন নেন আর চেষ্টা করেন নিজের সমস্যা নিজেই ঠিক করতে যতটা সম্ভব। ব্রেক প্যাড/শু রিপ্লেস/মেন্টেইন দিয়ে শুরু করেন। দেখবেন, একসময় কাজগুলা এঞ্জয়ও করছেন।

সাবধানে গাড়ি চালান।

ধন্যবাদ


Post a Comment

0 Comments